Header Ads

Header ADS

চট্টগ্রাম চিড়িয়াখানায় আসবে ক্যাঙ্গারু, উট পাখি


বাঘ, সিংহ আর জেব্রার পর চট্টগ্রাম চিড়িয়াখানায় এবার যোগ হলো উট পাখি। রোববার চট্টগ্রাম চিড়িয়াখানায় দুটি উট পাখি আনা হয় ঢাকা থেকে। চিড়িখানায় পশুপাখি সরবরাহকারী প্রতিষ্ঠান ফেলকন ট্রেডার্স ‘উপহার’ হিসেবে আফ্রিকান প্রজাতির এই উট পাখি দুটি দিয়েছে।

এছাড়া আগামী মাস দুয়েকের মধ্যে আসতে পারে ক্যাঙ্গারু। চট্টগ্রাম চিড়িয়াখানার সদস্য সচিব এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার মো. রুহুল আমিন  বলেন, “প্রায় ছয় মাস বয়সী উট পাখির বাচ্চা দুটো সকালে ঢাকা থেকে এসে পৌঁছেছে।

“চিড়িয়াখানা চট্টগ্রামের শিশুদের বিনোদনের অন্যতম প্রধান কেন্দ্র। একে আরও আকর্ষণীয় করতে ক্যাঙ্গারু আনার পরিকল্পনা নিয়েছি। জেলা প্রশাসক এ বিষয়ে অনুমোদন দিয়েছেন।” রুহুল আমিন বলেন, “সরবরাহকারী প্রতিষ্ঠানকে অফিশিয়াল পত্রের মাধ্যমে আমাদেরকে দুই জোড়া ক্যাঙ্গারুর মূল্য জানাতে বলেছি।

“প্রস্তাব পাওয়ার পর তা যাচাই করে কার্যাদেশ দেব। দুই থেকে আড়াই মাসের মধ্যে প্রক্রিয়া সম্পন্ন করে ক্যাঙ্গারু সংগ্রহের কাজ শেষ করতে পারব বলে আশা করছি।”

১৯৮৯ সালে চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় ছয় একর জায়গা নিয়ে নির্মিত হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত এ চিড়িয়াখানায় বর্তমানে রয়েছে বিভিন্ন প্রজাতির পাখি, বাঘ, সিংহ, হরিণ, কুমির, অজগর, ভাল্লুকসহ প্রায় ৪৭ প্রজাতির প্রাণী।

দীর্ঘদিন বাঘ ও সিংহ ছাড়া থাকা চট্টগ্রাম চিড়িয়াখানায় গত বছরের ৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ লাখ টাকা খরচ করে আনা হয় এক জোড়া বাঘ। এর তার আগে ৫ সেপ্টেম্বর ‘অদল-বদল’ প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় একটি সিংহী দিয়ে একটি সিংহ আনা হয়।

এছাড়াও গত বছরের জুলাই মাসে ঢাকা চিড়িয়াখানা থেকে আনা হয় চারটি ময়ূরী। সবশেষ গত ৬ মার্চ দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয় ছয়টি জেব্রা।

No comments

Powered by Blogger.